No one has ever become poor by giving, Please Donate

Sunday, April 29, 2018

বাংলাদেশ উদ্যোক্তা সংস্থায় লক্ষ্য ও উদ্দেশ্য কি জেনে নিন

উদ্যোক্তা তৈরি করা
এসোসিয়েশন এর  মূল লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে প্রতিটি গ্রামে অন্তত ১ জন করে উদ্যোক্তা তৈরি করা অর্থাৎ ৮৭,৩১৬টি  গ্রামে ৮৭,৩১৬ জন উদ্যোক্তা আগামী তিন বছরের মধ্যে তৈরি করা। ১ জন উদ্যোক্তা যদি গড়ে ৪ জনের কর্ম সংস্থানের ব্যবস্থা করে তাহলে ৪ লক্ষ ৩৬ হাজার ৫৮০ জন লোকের কর্ম সংস্থানের ব্যবস্থা হবে।

প্রশিক্ষণের ব্যবস্থা করা
এ্যাসোসিয়েশনের অভিজ্ঞ সদস্যগণ দ্বারা অভিজ্ঞতা বিনিময় এর মাধ্যমে
দক্ষ উদ্যোক্তা গড়ার লক্ষ্যে বিভিন্ন কর্মশালার/প্রশিক্ষণ-এর আয়োজন করা, জানা/জ্ঞাত বিষয়গুলোর সমাধান করা এবং অজ্ঞাত সমস্যার সমাধান খুঁজে বের করা। এ্যাসোসিয়েশনের সকল সদস্যদেরকে উপযুক্ত ও দক্ষ কর্মী প্রাপ্তিতে সহায়তা করা। প্রয়োজনে দক্ষ জনবল তৈরীর মাধ্যমে কর্মী প্রাপ্তিতে সহায়তা করা।

ব্যবসা সফল খাতে বিনিয়োগ নিশ্চিত করা
এ্যাসোসিয়েশনের সদস্যদের ব্যবসা মসৃনভাবে পরিচালনা করার জন্য সাহায্য করা এবং উপযুক্ত বিনিয়োগের জন্য সংশ্লিষ্ট সরকারী সংস্থা সমূহকে নীতিমালা/নির্দেশিকা প্রনয়নে পরামর্শ প্রদান করা।

সমন্বয়সাধন করে উদ্যোক্তা তৈরি করা
সাধারনত একজন উদ্যোক্তার উদ্যোক্তা হওয়ার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা তার না’ও থাকতে পারে। যেমন- কারো টাকা আছে, কারো জমি আছে, কারো প্রযুক্তি বা কৌশল জানা আছে, কারো আছে পণ্য বাজারজাত করার দক্ষতা। এই সবগুলোকে একত্রিত করে একটি সুন্দর ও সফল ব্যবসাকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। এ্যাসোসিয়েশন এভাবে সমন্বয় সাধন করে উদ্যোক্তা তৈরি করার চেষ্টা করবে।

আর্থিক সহায়তা 
এ্যাসোসিয়েশনের সদস্যদের অধিকার, চাহিদা, ক্ষয়-ক্ষতির ব্যাপারে পদক্ষেপ গ্রহন করা এবং ব্যবসা অথবা সেবা সম্পর্কিত মান-উন্নয়নের লক্ষ্যে যাহাতে সদস্যগণ কোন ব্যাংক বা বাংলাদেশের কোন আর্থিক প্রতিষ্ঠান হতে সমতার ভিত্তিতে ইইএফ, এসএমই, পিপিপি, গ্রীনব্যাংকিং, সিএসআর, এনআরবি, বিদেশী বিনিয়োগ, শেয়ার, বন্ড, ইক্যুইটি, ও অন্যান্য বিনিয়োগ সংক্রান্ত সহায়তা সুষ্ঠভাবে পেতে পারে সেজন্য প্রচেষ্টা অব্যাহত রাখা।

আইন সিদ্ধ সহায়তা প্রদান করা
এ্যাসোসিয়েশনের কোন সদস্যের উপর যদি প্রাতিষ্ঠানিক ভাবে কোন অনুপযোগী আইন বা ব্যবস্থা/সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া হয় তাহলে উক্ত সদস্যকে এ্যাসোসিয়েশনের পক্ষ থেকে প্রতিবাদ, সুরক্ষা ও আইনি সহায়তা প্রদান করবে।

ব্যবসা সংক্রান্ত সকল বাধা দূর করা
এ্যাসোসিয়েশনের কোন সদস্য ব্যবসা সংক্রান্ত কোন ধরণের বাধা প্রাপ্ত হইলে, তাহা দূরিকরনের জন্য সকল পদক্ষেপ গ্রহন করা।

সকল শ্রেণীর মানুষকে বিনিয়োগে উৎসাহিত করা
উদ্যোক্তা ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সদ্যপাশকৃত শিক্ষিত যুবক ও বেকার যুবকদের নিয়ে আলোচনা করে তাদের বিনিয়োগে আগ্রহী করে তুলে প্রয়োজনে প্রশিক্ষণ, পরমার্শ ও সহযোগিতা করে বিনিয়োগে উৎসাহিত করা।

প্রবাসী বাংলাদেশিদের বিনিয়োগে উৎসাহিত করা
প্রবাসী বাংলাদেশিদের দেশে বিনিয়োগে উৎসাহিত করা। এ লক্ষ্যে সরকারের সাথে অগ্রাধিকার ভিক্তিতে প্রবাসীদের সুযোগ সুবিধা দেয়ার ব্যাপারে প্রচেষ্টা অব্যাহত রাখা।

বিশ্বব্যাপী সবাইকে বিনিয়োগে উৎসাহিত করা
বিশ্বের বিভিন্ন মানুষ/প্রতিষ্ঠানকে আমাদের দেশে বিনিয়োগকারী হিসাবে বিনিয়োগে উৎসাহিত করা এবং যতদূর  সম্ভব তাদের নিরাপদ বিনিয়োগে সাহায্য করা।

বিশ্বব্যাপী যোগাযোগ রাখা
এ্যাসোসিয়েশনের কর্মকান্ডকে বিস্তৃত করন এবং যে কোন অধিকার সুরক্ষার জন্য দেশে এবং বিদেশে বিভিন্ন সংস্থার সাথে এসোসিয়েশন যোগাযোগ রক্ষা করে চলবে।

আন্তর্জাতিক সংস্থা সমূহ থেকে সুযোগ সুবিধা গ্রহন
এ্যাসোসিয়েশন তার নিজের স্বার্থে দেশে এবং বিদেশে কোন সংস্থার সদস্যপদ গ্রহন করতে সচেষ্ট থাকবে। এ্যাসোসিয়েশন তার সদস্যদের স্বার্থে জাতীয়, আন্তার্জাতিক, সরকারী বা বেসরকারী যে কোন প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণমূলক, নির্দেশনা মূলক, প্রযুক্তিগত ও আর্থিক সহায়তা গ্রহন করার চেষ্টা করবে।

সরকারের বিভিন্ন কমিটিতে অংশ গ্রহণ
উদ্যোক্তা এ্যাসোসিয়েশনের প্রতিনিধিগণ বাংলাদেশ সরকারের বিভিন্ন টেকনিক্যাল কমিটি, রিভিউ কমিটি, অনুমোদন কমিটি অথবা অন্য যে কোন কমিটিতে অংশ গ্রহণ করার চেষ্টা করবে, যাতে উদ্যোক্তাদের সমস্যা সমূহের সমাধান সরকারের নীতি নির্ধারকদের কাছে জানানো যায়।

সরকারের সাথে কাজ করা
এ্যাসোসিয়েশনের সদস্য যারা ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠান হ’তে ইতিমধ্যে সহায়তা পেয়েছেন বা পেতে যাচ্ছেন তারা সরকারের নীতিমালা সঠিক ভাবে পালন করছেন কিনা তা পর্যবেক্ষনে সরকারকে সহযোগীতা করা।

সমবন্টন করা
এসোসিয়েশন তার সকল সদস্যবৃন্দের সকল সুযোগ-সুবিধা সমান ভাবে বন্টন করবে।

কর্ম প্রক্রিয়াকে ডিজিটালাইজড করণ
শুধুমাত্র এ্যাসোসিয়েশনের সদস্যরাই যেকোন সাহায্যের জন্য আবেদন করতে পারবেন। অনলাইনের মাধ্যমেও সদস্যপদ দেওয়া হবে। এ্যাসোসিয়েশনের নিজস্ব ওয়েবসাইট থাকবে, যেখানে সংশ্লিষ্ট ফর্ম, ডকুমেন্ট, হালনাগাদ তথ্য, সংবাদ, তথ্য কনিকা, প্রশিক্ষণ, সেমিনার এবং মিটিং-এর তথ্য, হিসাব সংক্রান্ত তথ্য, জ্ঞানের আদান-প্রদান, গ্রুপ ইমেইল, মেম্বার ডিরেক্টরী এবং এরূপ আরো অনেক বিষয় সমূহ যতদূর সম্ভব প্রযুক্তির মাধ্যমে উপস্থাপন করা হবে। এ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটির ব্যানারে প্রত্যেকের ইমেইল আই.ডি থাকবে। সদস্যগণ অনলাইনে সরাসরি একে অন্যের সাথে আলাপ আলোচনা করে ব্যবসায়ী ভিত্তিক বিভিন্ন ধরণের সমস্যার সমাধান করার সুযোগ পাবেন

No comments:

Post a Comment

Popular Posts